জরিমানা দক্ষিণ আফ্রিকা দলকে | প্রভাতফেরী অনলাইন

প্রভাতফেরী ডেস্কঃ ভারতের বিপক্ষে ছয় ম্যাচ সিরিজের প্রথম ৩ ওয়ানডেতেই হেরেছে দক্ষিণ আফ্রিকা। শনিবার জোহানেসবার্গে চতুর্থ ওয়ানডে জিতে নিশ্চিত সিরিজ পরাজয় এড়িয়েছে প্রোটিয়ারা। সিরিজ জেতার সুযোগ না থাকলেও দলটির সামনে বাকি দুই ম্যাচ জিতে সিরিজ সমতায় শেষ করার সম্ভাবনা তৈরি হয়েছে এই জয়ের কারণেই। ব্যাপারটি হয়ত প্রোটিয়াদের জন্য আনন্দের কারণ, তবে তাদের জন্য একটি মন খারাপের ঘটনাও ঘটেছে। এই ম্যাচে স্লো ওভার রেটের জন্য দলটির অধিনায়ক আইডেন মারকরাম সহ সব খেলোয়াড়কেই গুণতে হচ্ছে জরিমানা।
এর আগে দক্ষিণ আফ্রিকার নিয়মিত অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ জয়ের পর একই কারণে জরিমানা গুণেছিলেন। চলতি ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে গেছেন ডু প্লেসি। তার জায়গায় ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন গেল বছর বাংলাদেশের বিপক্ষে অভিষিক্ত ওপেনার আইডেন মারকরাম।

শনিবার টস জিতে প্রথমে ব্যাটিং নেয় ভারত। তাদের ইনিংস চলাকালে স্লো ওভার রেটে বোলিং করায় এই জরিমানা করা হয়েছে প্রোটিয়াদের। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বিধি অনুযায়ী এই অপরাধের শাস্তি হিসেবে প্রতি ওভারের জন্য ক্রিকেটারদের ম্যাচ ফি ১০ শতাংশ হারে জরিমানা দিতে হবে। অধিনায়ককে দিতে হবে এর দ্বিগুণ অর্থাৎ ২০ শতাংশ।

মারকরামকে ম্যাচ ফির ২০ শতাংশ ও বাকিদের ১০ শতাংশ হারে জরিমানা করা হয়েছে। তারাও এই অভিযোগ মাথা পেত