ভারতকে ৫ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা | প্রভাতফেরী অনলাইন

Andile Phehlukwayo of South Africa and Heinrich Klassen of South Africa celebrate the win during the 4th One Day International match between South Africa and India held at the Wanderers Cricket Ground in Johannesburg, South Africa on the 10th February 2018 Photo by: Ron Gaunt / BCCI / SPORTZPICS

প্রভাতফেরী ডেস্কঃ জোহানেসবার্গে শনিবার ভারত ও দক্ষিণ আফ্রিকার ম্যাচটি ছিল ‘পিংক’ ওয়ানডে। ‘চারলোট্টে ম্যাক্সেকে জোহানেসবার্গ একাডেমিক হাসপাতাল’ এর স্তন ক্যান্সার ক্লিনিকের জন্য অর্থ সংগ্রহ করতে স্বাগতিক দেশটি এই ম্যাচ আয়োজন করে থাকে। আর ২০১১ সালে শুরু হওয়ার পর পিংক ম্যাচে হারেনি দক্ষিণ আফ্রিকা। সে রেকর্ড অক্ষুণ্ন রেখে সিরিজের বৃষ্টিবিঘ্নিত চতুর্থ ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা। চলতি সিরিজে এটাই তাদের প্রথম জয়।

ভারতের ইনিংসে বৃষ্টি বাধা দিলেও পুরো ৫০ ওভার ব্যাট করেছে তারা। এদিন শততম ওয়ানডে খেলতে নামা ওপেনার শিখর ধাওয়ান করেছেন সেঞ্চুরি। প্রথম ভারতীয় হিসেবে ওয়ানডেতে এই রেকর্ড গড়েছেন তিনি। তার ১০৯, অধিনায়ক বিরাট কোহলির ৭৫ ও মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৪২ রানে ভর করে ৭ উইকেট হারিয়ে ২৮৯ রান করে ভারত।

২৯০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের ইনিংসের অষ্টম ওভারে বৃষ্টি হানা দেয়। বৃষ্টি থামার পর বৃষ্টি আইনে (ডি/এল মেথড) দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৮ ওভারে ২০২ রান। বৃষ্টি আসার আগে ৭.২ ওভারে ১ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করেছিল ৪৩ রান। খেলা শুরু হওয়ার পর ১০২ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে ৭২ রানের জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে টেনে তোলেন ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেন। মিলার ২৮ বলে ৩৯ রান করে সাজঘরে ফিরে যান। তার জায়গায় নেমে আন্দিলে ফেহলুকওয়ায়ো ৫ বলে ৩ ছক্কা ও এক চারে খেলেন ২৩ রানের ইনিংস। ক্লাসেনকে সাথে নিয়ে ২৫.৩ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২০৭ রান করে ম্যাচ জিতিয়ে আসেন ফেহলুকওয়ায়ো। ক্লাসেন ২৭ বলে ৫ চার ও এক ছক্কায় ৪৩ রানে অপরাজিত থাকেন। ভারতের পক্ষে কুলদিপ যাদব ৫১ রানে ২ উইকেট পান। ম্যাচসেরার পুরস্কার পান ক্লাসেন।

ভারতের টানা তিন জয়ের পর ম্যাচ জিতেছে দক্ষিণ আফ্রিকা। ফলে ছয় ম্যাচ সিরিজে ব্যবধান দাঁড়িয়েছে ৩-১ এ। পরবর্তী দুটো ম্যাচ জিতে প্রোটিয়াদের সুযোগ আছে সিরিজ ড্র করার।

সংক্ষিপ্ত স্কোর –

ভারত : ২৮৯/৮ (৫০ ওভার) (ধাওয়ান ১০৯, কোহলি ৭৫, ধোনি ৪২*; রাবাদা ২/৫৮, এনগিদি ২/৫২)।

দক্ষিণ আফ্রিকা : ২০৭/৫ (২৫.৩ ওভার) (মিলার ৩৯, ক্লাসেন ৪৩*, ফেহলুকওয়ায়ো ২৩*; কুলদিপ ২/৫১, বুমরা ১/২১)।

ফলাফল : বৃষ্টি আইনে (ডি/এল মেথড) দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : হেনরিখ ক্লাসেন।